শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫

কুসংস্কার

ধ্বংস আমি,বর্বর আমি,সাইক্লোন আমি,
ডোমের ঘরে পড়ে থাকা ছিন্ন দেহ কুলসিত মন।
পাগলের আত্মপ্রকাশ,দূঃশ্চিন্তাগ্রস্থ বিকশিত মন,
আর কতকাল কাল পড়ে থাকব মিথ্যা অচিনপুরের দূঃস্বপ্নে?

মানবসভ্যতা আজ হয়েছে বিকশিত,দ্বার খুলেছে রহস্যের উম্মোচন
হাতের মুঠোয় বন্ধী করেছে গ্রহ থেকে নক্ষত্র,করেছে অজানা উদঘাটন।
তবু আজ আমরা নয় বিহঙ্গ,না হয়েছি কুসংস্কার মুক্ত!
বন্দী হয়ে আছে বিশ্ব,অচিনপুরের সুখে থাকার দুঃস্বপ্নে।

আমি উন্মাদ,আমি মুসাফির করিনা কোন তোয়াক্কা
শেষ রাতে খুঁজি আমি ছিন্নমূল সহযোদ্ধা।
ওরা ভীত,ওরা বোকা,ওরা বোবা,ওরা অন্ধের যষ্টি শুধুই বিশ্বাসী!

মনের জুড়ে চলি আমি,করি জীবন নামের যুদ্ধ,
চোখের পানির ফুলকি দেওয়া রক্তের শেষ নিঃশ্বাস।
হায়েনা,শকুনেরা জানেনা দর্শন কিংবা ব্যাকরন
করতেও পারেনা এ-মহাবিশ্ব বিচরন,
সভ্যতার নামে যান্ত্রিক জীবন আজ এই অকারন।।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন