শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫

অমানুষই রয়ে গেলাম

আমি সেই নটরাজ বিদ্রোহী কাল পুরুষ

যে মাতৃগর্ভ থেকে পতিত হয়েছিল সেদিন

চিৎকার করে জানান দিয়েছিল তোমাদের

শুধু মাত্র একজন পরিপূর্ন মানুষ হবো বলে।।



আমার চিৎকারে উৎফুল্ল হয়েছিলে তোমরা

সাদরে গ্রহন করেছিলে বুকে টেনে নিয়ে

আজ আবার তোমরাই ফেলে দিচ্ছ হিংস্রতায়

আহঃ মানবতা !! বাহঃ মানবতা !!

অস্তিত খুঁজে বেড়াই চির নীরবতায়।।


বেড়ে উঠেছি হাজারো গন্ডি পেড়িয়ে

পায়ে পড়েছি তোমাদের শিকল

তবুও দিয়েছি সবটুকু ভালোবাসা

নিজেকে করেছি ব্যাবচ্ছেদ

শুধু মাত্র তোমাদের হিংস্রতায়।।


আমি চুপ করে থাকিতে চাহিয়াও

চুপ করাতে পারি নাই আমাকে

শুধু একটি বার মানুষ হবো বলে

চিৎকার করে কাঁদিতে চাই আরো একবার।।



নিষ্ঠুর প্রকৃতি আমায় করেছে লালন

পুড়ে রেখেছে সমাজের নিষ্ঠুর অন্ধতায়

কেড়ে নিয়েছে বাক স্বাধীনতা

হনন করেছে আমার আমিত্বকে

আহঃ মানবতা !! বাহঃ মানবতা !!

অস্তিত খুঁজে বেড়াই চির নীরবতায়।।

আরো একটি বার চিৎকার করে বলিতে চাই আমি


মানুষ হবার নামে চিরটাকাল অমানুষই রয়ে গেলাম।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন